কক্সবাজারের জন্ম নিবন্ধন সার্ভার কখন খুলবে অনিশ্চিত!

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলায় ২ বছরেরও বেশী সময় ধরে বন্ধ থাকা জন্ম নিবন্ধন সার্ভার কখন খুলবে, তা সম্পূর্ণ অনিশ্চিত হয়ে গেছে। জন্ম নিবন্ধন সার্ভার নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ নির্বাচন কমিশন ও স্থানীয় সরকার বিভাগ কক্সবাজার অঞ্চলের সার্বিক রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করে কক্সবাজারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সাফ জানিয়ে দিয়েছেন, কোন অবস্থাতেই কক্সবাজারের জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেওয়া সম্ভব নয়। বিষয়টি কক্সবাজারের দায়িত্বশীল একজন শীর্ষ কর্মকর্তা নিশ্চিত করেছেন।

উক্ত শীর্ষ কর্মকর্তার কাছে জানতে চাওয়া হয়েছিলো কক্সবাজারের জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেওয়ার বিষয়টি এখন কোন পর্যায়ে আছে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেয়ার বিষয়টি নিয়ে সম্প্রতি দু’টি বিভাগেই আমি ও আমার প্রশাসন সাধ্যমতো তদবির করেছে। কিন্তু তাঁরা কক্সবাজারের জন্ম নিবন্ধন সার্ভার কোন অবস্থাতেই খুলে দিতে সম্মত হননি। এখন খুলে না দিলে, কখন খুলে দিতে পারে-এ প্রশ্নের উত্তরে তিনি বলেন সেটা সম্পূর্ণ অনিশ্চিত।

প্রসঙ্গত, গত ১২ সেপ্টেম্বর কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে তাঁর কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে রোহিঙ্গা শরনার্থী বিষয়ে চলমান বিভিন্ন সমস্যা নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে আলোচনাকালে শিঘ্রী কক্সবাজারের জন্মনিবন্ধন সার্ভার খুলে দেওয়ার সম্ভাবনা আছে বলে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সেদিন জনপ্রতিনিধিদের জানিয়েছিলেন। তিনি সেদিন আরো বলেছিলেন-জন্ম নিবন্ধন সার্ভার বন্ধ থাকার কারণে কক্সবাজারের মানুষের সীমাহীন কষ্টের কথা উপলব্ধি করে কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্ভার খুলে দেওয়ার জন্য জোর সুপারিশমালা সহ সংশ্লিষ্ট দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে। এই পত্র ও জেলা প্রশাসনের প্রচেষ্টার প্রেক্ষিতে কক্সবাজারের জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেওয়ার বিষয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেছিলেন।

২০১৭ সালের ২৫ আগস্ট হতে পরবর্তী সময়ে মিয়ানমার থেকে ৭ লক্ষাধিক রোহিঙ্গা শরনার্থী বাংলাদেশে আসে। এরপর রোহিঙ্গা শরনার্থীরা অসাধু উপায়ে জন্ম নিবন্ধন করার আশংকায় সরকার কক্সবাজার ও তিনটি পার্বত্য জেলার জন্ম নিবন্ধন সার্ভার সম্পূর্ণ বন্ধ করে দেয়। কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীকে জন্ম নিবন্ধন সংক্রান্ত বিষয়াদি নিয়ে তখন থেকে দু’বছরেরও বেশী সময় ধরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। জেলার স্থানীয় জনগোষ্ঠী থেকে জম্ম নিবন্ধন সার্ভার খুলে দিয়ে অত্যন্ত সতর্কতার সাথে সার্ভার ব্যবহার করার জন্য বার বার দাবি উঠলেও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জটিলতা আরো বেড়ে যাওয়ার আশংকায় সার্ভার খুলে দিচ্ছেনা।